পি এইচ পি অনুশীলন ৩ – ব্রাউজারে লেখা প্রদর্শন

ডাইনামিক এবং ইন্ট্রাকটিভ ওয়েব সাইট তৈরির জন্য PHP একটা শক্তিশালি ল্যাঙ্গুয়েজ। PHP কে বলা হয় Hypertext Preprocessor। ওপেন সোর্স জেনারেল পারপোজ স্ক্রিপ্টিং ল্যঙ্গুয়েজ হিসেবে PHP ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, বিশেষ করে ওয়েব ডেভলপমেন্টে এর জুরি নেই। ডাইনামিক ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে PHP আজ জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে। এছাড়া PHP ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। হয়।এছাড়াও PHP এর সাথে MySql ডাটাবেজ সংযুক্ত করে যে কোন ওয়েব সাইটকে অনেক বেশি ব্যবহার বান্ধব করা সম্ভব হয়।তাই একজন ভাল মানের ওয়েব ডেভলপার হিসেবে নিজেকে তৈরি করার জন্য PHP শেখার বিকল্প নেই।

আমরা প্রজেক্ট ভিত্তিক টিউটোরিয়ালের মাধ্যমে PHP এর গুরুত্বপূর্ণ বিষয় গুলোকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করার চেষ্টা করব, যেন যে কেউ খুব সহজেই PHP তে দক্ষতা অর্জন করতে পারেন।সকলের সার্বিক সহযোগিতা কমণা করছি।

……………………………………………………………………

ধারাবাহিক পি এইচ পি টিউটোরিয়ালের ৩য় পর্ব পি এইচ পি অনুশীলন ২ – এইচ টি এম এল এর সাথে পি এইচ পি এমবেডিং পদ্ধতি তে  আমরা এইচ টি এম এল এর সাথে পি এইচ পি এমবেডিং করার পদ্ধতি নিয়ে আলোচনা দেখেছি। আজ আমরা ব্রাউজারে কোন বাক্য প্রদর্শণের পদ্ধতি নিয়ে আলোচনা করব।

পি এইচ পি এর মাধ্যমে ব্রাউজারে কোন বাক্য প্রদর্শণ

যে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেই একজন শিক্ষার্থীর হাতে খড়িঁ হয় কোন একটি বাক্য প্রদর্শণের মাধ্যমে। আজ আমরা পি এইচ পি তে মাধ্যমে ব্রাউজারে কোন বাক্য প্রদর্শণ করার পদ্ধতি দেখব। পি এইচ পি তে echo ট্যাগ এবং print ট্যাগ ব্যবহার করে যে কোন বাক্য প্রদর্শন করা হয়।

এ জন্য প্রথমে echo অথবা print কি ওয়ার্ড লেখতে হবে; এর পর যেহেতু বাক্যটি একটি স্টিং হবে তাই ডাবল কোটেশন (“”) এর মধ্যে বাক্যটি খেতে হবে; এর পর একটা সেমিকলন (;) দিতে হবে।

<?php

echo “Welcome to Tutorialbd”;

?>

অথবা

<?php

print “Welcome to Tutorialbd”;

?>

আজকের প্রজেক্ট

<html>

<head>

<title>First PHP</title>

</head>

<body>

<?php

echo "Welcome to Tutorialbd <br />";

print "Welcome to Tutorialbd <br />";

?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা নোটপ্যাডে লেখার পর নোটপ্যাডের File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ first.php দিয়ে Save as type এর ড্রপ ডাউন হতে All files সিলেক্ট করার পর Save এ ক্লিক করে Save করতে হবে।

index.php ফাইলটিকে ব্রাউজারের মাধ্যমে প্রদর্শন করার পূর্বে first.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। ব্রাউজারের embeded.php মাধ্যমে প্রদর্শন করার পূর্বে আমাদের নিশ্চিৎ হয়ে নিতে হবে xampp অর্থাৎ Apachi সার্ভার Running অবস্থায় আছে।

xampp Running অবস্থায় থাকলে first.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/first.php । তাহলে নিচের ছবির মত দেখাবে।

প্রজেক্ট বিশ্লেষণ

echo এবং print ব্যবহার করে Welcome to Tutorialbd লেখাটি ব্রউজারে প্রদর্শণ করার পদ্ধতি দেখানো হয়েছে।

<br /> ট্যাগটি ব্যবহার করা হয়েছে একটি লাইন ব্রেক তৈরি করার জন্য ।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

https://tutorialbd.com/wp-content/uploads/2011/08/2a.jpg

Leave a Comment