সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিপস : প্রাথমিক ধারণা

স্বাগতম আমার SEO নিয়ে প্রথম লেখাতে। আমি এই বিষয়ে নতুন বলতে পারেন। তবুও যেটুকু শিখেছি সেটুকু শেয়ার করতে আসলাম।

SEO কি?

SEO এর পুরো রূপ হল Search Engine Optimization। অর্থাৎ আপার সাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিশন (প্রদান) করাকেই SEO বলা হয়। এতে আপনার সাইটে অনেকেই সার্চ করে খুজে পাবে।

SEO কেন?

আপনি অনেক কষ্ট করে একটি ওয়েবসাইট বানালেন। কিন্তু সেটা কেউ জানতে পারল না। আপনি প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট করে যাচ্ছেন। সেটা আড়ালেই থেকে যাচ্ছে। আপনার পোস্ট/তথ্য গুলো কেউ জানতে পারছে না। তাহলে কি আপনার পরিশ্রম সার্থক হবে? উত্তর আসবে “না”। কারন ওয়েবসাইট তৈরির পরই আপনার কাজ হবে আপনার সাইটকে সবার মাঝে পরিচিত করা। বিভিন্নভাবে আপনার সাইটকে আপনি SEO করতে পারবেন। এই SEO করার কিছু কিছু টিপস অবলম্বন করতে হয়। তাহলে আপনার সাইট সম্পর্কে সবাই জানতে পারবে। সেই টিপসগুলোই আশাকরি আপনাদের মাঝে দিতে পারব নিয়মিত।

কিভাবে SEO করব?

বিভিন্ন পদ্ধতি আছে SEO করার জন্য। তার মধ্যে কিছু ভাল ভাল পদ্ধতি আমি তুলে ধরলাম

  • টুইটার: টুইটার একটি জনপ্রিয় মাইক্রো ব্লগিং সিস্টেম। এখানে আপনি ১৪০ অক্ষরে ব্লগিং করতে চান। একটু ভাল করে টুইটারকে ব্যবহার করে টুইটার থেকে আপনি অনেক ভিজিটর পাবেন। আপনার সাইট যদি ব্যক্তিগত ব্লগ হয় তাহলে আপনি আপনার নামে একটি টুইটার একাউট তৈরি করুন। যদি আপনার সাইটটি্একটি প্রজেক্ট এর নামে বা অন্য কোন ধরনের (যেমন ক্রিকেট, ফুটবল, কোন স্থানের পোর্টাল) হয় তাহলে সাইটের নামে টুইটার একাউন্ট তৈরি করুন। আপনার সাইটের পোস্টের লিংকসহ টুইটারে শেয়ার করুন। উল্লেখ্য টুইটারে ১৪০ শব্দের বেশী লেখা যায় না। তাই লিংক বড় হলে কোন URL শর্টেনার ব্যবহার করতে পারেন।
  • সোশ্যাল বুকমার্ক ব্যবহার করা: আপনার সাইটের পোস্টগুলো সবসময় সোশ্যাল বুকমার্কের ওয়েবসাইটে শেয়ার করুন। এখান থেকেও আপনি ভিজিটর পাবেন।
  • ওয়েব ডাইরেক্টরীতে সাবমিট: ইন্টারনেটে প্রচুর ফ্রি ওয়েবডাইরেক্টরী পাওয়া যায়। এখানে আপনার সাইট বর্ণনা দিয়ে আপনার সাইট সাবমিট করুন। এখান থেকেও ভিজিটর পাবেন আশাকরি।
  • লিংক আদান প্রদান: আপনার বন্ধুর কোন সাইটের সাথে লিংক এক্সচেঞ্জ করতে পারেন। এটার অর্থ হল আপনি আপনার বন্ধুর সাইটের লিংক আপনার সাইটের রাখবেন এবং আপনার বন্ধু আপনার সাইটের লিংক রাখবেন। এভাবে দুইজনই ভিজিটর পাবেন।
  • ব্যাক লিংক: এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সার্চ ইঞ্জিন আপনার সাইটের RANK নির্ধারণের জন্য ব্যাকলিংককে প্রাধান্য দেয়। ব্যাক লিংক হল অন্য সাইটে আপনার সাইটের লিংক থাকা। বিভিন্ন ওয়েবসাইটে আপনার সাইটটি সম্পর্কে পরিচিত করে তুলুন। মন্তব্যের সাথে লিংক দিন। তবে এ কাজটি সাবধানে করবেন। কারন অতিরিক্ত মন্তব্যের সাথে লিংক দিলে স্প্যাম হিসেবে গণ্য হতে পারেন।
  • সার্চ ইঞ্জিন: নিচে এর সম্পর্কে বিস্তারিত আলোচনা আছে।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন কে তথ্য খোঁজার যন্ত্র বলতে পারেন। ধরুন আপনার আম সম্পর্কে জানার দরকার বাংলাতে এবং ইংরেজিতে। আপনি কোন সার্চ ইঞ্জিনে গিয়ে Mango লিখে সার্চ করলে আম সম্পর্কে তথ্য এনে দেবে। সেখান থেকে আপনি আম সম্পর্কে জানতে পারবেন। আবার যদি বাংলাতে জানার দরকার হয় তাহলে “আম” লিখে সার্চ করলে আম সম্পর্কে তথ্য পাবেন।

আবার ধরুন আপনার আমের ছবি দরকার। ঠিক একইভাবে Image Search এ গিয়ে আপনি একইভাবে আমের হরেক রকম ছবি পেতে পারেন। এভাবে সার্চ ইঞ্জিন থেকে আমরা উপকৃত হয়ে থাকি।

সার্চ ইঞ্জিন আমার সাইট কিভাবে খুঁজে পায়?

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের একটি করে প্রোগ্রাম আছে। যেটি সব ওয়েবসাইটে ভিজিট করে সংরক্ষণ করতে থাকে তার ডাটাবেজে। এই প্রোগ্রামকে বলে “বট” “BOT” বা রোবট। এই ডাটাবেজ থেকেই সার্চ ফলাফল দেখায়। এই বটগুলো আপনার সাইটের কিওয়ার্ড ও কনটেন্ট এর উপর ভিত্তি করে তাদের ডাটাবেজে অর্ন্তভুক্ত করে। এজন্য সঠিক কি-ওয়ার্ড ব্যবহার করা উচিত। এ সম্পর্কে আগের পোস্টে বলেছি।

বট কে আমার সাইট চিনিয়ে দিব কিভাবে?

আপনার সাইট যদি সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে দেখাতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার সাইটটি বট দিয়ে ভিজিট করাতে হবে বা সার্চ ইঞ্জিনে সাইটটি সাবমিট করতে হবে। এক্ষেত্রে দুটি কথা না বললেই নয়। অনেক ওয়েবসাইট পাওয়া যায় যারা বিজ্ঞাপন দেয় “মাত্র ২৫ ডলারে ২৫,০০০ টি সার্চ ইঞ্জিনে আপনার সাইট সাবমিট করুন” জাতীয়। কিন্তু ভেবে দেখুন আপনি কয়টি সার্চ ইঞ্জিন ব্যবহার করেন। নিশ্চই একটি! এবং তা হল গুগল!! হুমম মশাই……. শুধুমাত্র ৩/৪ টি সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট করলেই হবে। কিভাবে সাইট সার্চ ইঞ্জিনে সাবমিট করবেন তা নিচে দিয়ে দেওয়া হল

১। গুগলে

গুগলে সাইট সাবমিট করার জন্য প্রথমে এই ঠিকানাতে যান। নিচের মত পেজ আসবে

এখানকার

URL: আপনার সাইটের ঠিকানা। (উদাহারণ: http://tutobd.com বা http://www/tutobd.com)

Comments: (All kinds of Bangla Tutorial, Joomla, WordPress, Punbb etc বা জুমলা, ওয়ার্ডপ্রেস, পানবিবি এর সমস্ত টিউটোরিয়াল পাবেন বাংলাতে)

Optional: এই লেখার নিচের ক্যাপচা পূরণ করতে হবে

সব ঠিকঠাক পূরণ করার পর আপনি নিচের Submit এ ক্লিক করুন।

২। ইয়াহু তে

ইয়াহুতে সাইট সাবমিট করার জন্য প্রথমে এই ঠিকানাতে প্রবেশ করুন।

এখানে Submit a Website or Webpage সিলেক্ট করুন। তারপর নিচের মত দেখতে পাবেন।

এখানে আপনার সাইটের ঠিকানা দিয়ে Submit এ ক্লিক করুন।

৩। Bing এ

Bing এ আপনার সাইট সাবমিট করার জন্য প্রথমে এই ঠিকানাতে প্রবেশ করুন। নিচের মত দেখতে পাবেন

এখানে আপনার সাইটের ঠিকানা দিয়ে Submit Site এ ক্লিক করুন।

আশাকরি সব সাইটে সফলভাবে আপনার সাইটটি সাবমিট করতে পেরেছেন। এ বিষয়ে আরেকটু আলোচনা আছে। তবে সেটুকু আগামী পর্বে দিব। আশাকরি নিয়মিত পড়ছেন!! কোন সমস্যা হলে প্রশ্ন করুন।

বিঃদ্রঃ স্ক্রীনশর্টগুলো বড় করে দেখতে স্ক্রীনশর্টের উপর ক্লিক করুন।

38 thoughts on “সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিপস : প্রাথমিক ধারণা”

  1. ধন্যবাদ আপনার সুন্দর পোস্টের জন্য। এখন অবশ্য সার্চ ইন্জিন সাবমিশনের জন্য খুব বেশি একটা ওয়েট করতে হয়না। কারণ এখন বট গুলো অনেক শক্তিশালী। সাইটে মোটামুটি কন্টেন্ট থাকলেই খুব তাড়াতাড়ি তা সনাক্ত করে নেয়। তাই এখন সাইট সাবমিশনের চেয়ে জরুরী হল কন্টেন্ট। তাই সাবমিশনের কথা চিন্তা না করে কন্টেন্ট নিয়ে ভাবলে ইন্জিন বট গুলো অনেক দ্রুত সাইট চিনে নিবে। যেমন আমার একটা ব্লগ খোলাম ৪ দিনের মাথায় গুগুলবট তা চিনে নিয়েছে। কিন্তু আরেকটা সাইট প্রায় ৫ মাস আগে খুলেছি। কিন্তু গুগুল এখনো তা চিনেনি। কারণ সাইটে তেমন কোন কন্টেন্টই নেই। যাই হোক তারপরও পোস্টটি অনেকে কাজে লাগবে বলে আশা করছি।

  2. আসলে আমি নিজেও সার্চ ইঞ্জিনে তেমন কোন সাবমিশন করি নাই। ইঞ্জিনগুলো সহজেই চিনে নিচ্ছে। আর অনেকে সাইটে প্রয়োজনীয় লেখা লেখির কথা বাদ দিয়ে সারা দিন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে পরে থাকে। মোটামুটি কয়েকশত ইউনিক পোস্ট লিখে তার পর বিভিন্ন নেটওয়ের্কে মার্কেটিং পরিচালনা করা উচিত। ব্যাকলিংক ধরে ধরে সার্চ ইঞ্জিন সহজেই লিংকগুলো ইনডেক্স করে নেবে।
    তবে একটি সাইটের ভবিষ্যত নির্ভর করে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের উপর। সামাজিক নেটওয়ার্কে নিজের অবস্থান, ভেতরে ভেতরে বিভিন্ন পোস্টকে লিংক করা ও বুকমার্ক করাকে আমি বেশি গুরুত্ব দেই। ধন্যবাদ রাসেল ও শরীফ।

  3. ধন্যবাদ রাসেল ভাইকে এ রকম সুন্দর পোষ্ট লেখার জন্য , আমি নিয়ম ফলো করবো কারন আমি ব্লগার পুরোনো হলেও লেখালেখি করি অল্পদিন আমার ব্লগ আরম্ভ করেছিও অল্পদিন এখনও ভিজিটর পাইনি তেমন আশা করছি আপনার নিয়মে ভালো ফল পাবো

  4. আমি ওয়েব সাইটে ঠিকানা জমা দিইনি
    তারপরও google bot,yahoo bot
    আমার ওয়েব সাইটে ঘুরে গেছে।
    তারপর ও আমি কি ওখানে রেজিষ্টেশন
    করতে হবে।জানালে উপকৃত হব।
    ভাল থাকবেন।

  5. @meghmala: না. কোন প্রয়োজন নাই। এখন শুধু নতুন নতুন পোস্ট লিখুন। একেবারে ইউনিক পোস্ট। অন্য কোথাও একই পোস্ট প্রকাশ করবেন না এবং অন্য কোকোন জায়গার পোস্ট কপি পেস্ট করবেন না এবং ব্যাকলিঙ্কের ব্যবস্থা করুন। যেমন টিউটরিয়ালবিডিতে মন্তব্য করার কারনে একটা ব্যাকলিঙ্ক পেয়েছেন। এরকম বেশি বেশি বিভিন্ন ওয়েবে মতামত দিন। ধন্যবাদ।

  6. ধন্যবাদ টিউটো ভাই।
    হাসান ভাই এর ব্লগ পড়ে আমার ওয়েবসাইট খোলা।হাসান ভাই এর ব্লগ পড়তে ভাল লাগে।
    বর্তমানে টিউটোরিয়াল বিডিও পড়তে ভাল লাগছে।আমার মত নতুনদের সাহায্য করার জন্য
    দারূন এ সাইটটি।ভাইয়া যা মনে আসে তাই লিখব নাকিআলোচনায় যেসব জিনিস তুঙ্গে সেসব লিখব?

  7. @ meghmala: আপনার মতামত আপনি স্বাধীন ভাবে জানান তাতে সমস্যা নেই। তবে অনেকে মতামত অংশটিকে অকার্যকর করে তোলে। মতামত অংশটাকে একটা শিক্ষনীয় অংশ হিসেবে আমি দেখতে চাই। এ জন্যই এ নীতিমালা।
    টিউটরিয়ালবিডি আপনার ভাল লাগাতে আমি ধন্য।

  8. টিউডো ভাই, অনেক দিন থেকেই আপনার লেখা পড়ছি। comment করা হয়নি। recently আমি আমার ব্লগে blogspot.com থেকে .com domain ব্যবহার করছি। এতে আগের পোষ্টগুলো কি নতুন domain এ শিফট করবে। এছাড়া blogger এ custom domain ব্যবহার কি ঠিক হচ্ছে?

    1. @himu,ব্লগারে নিজস্ব ডোমেইন ব্যবহার করতে কোন সমস্যা নাই। অনেকেই নিজস্ব ডোমেইন ব্যবহার করছেন। (কিছু দিন আগে অনেকগুলো ব্লগস্পট সাইট গুগল মুছে দিয়েছিল।) আপনার ব্লগটি যদি গুগলের নীতিমালা মেনে চলে তাহলে আশা করা যায় এটি মুছে দিবে না।

  9. ধন্যবাদ এসইত্ত সম্পর্কে লেখার জন্য। দর্শকদের উদ্দেশ্যে বলবো ইন্টারনেটে আয় এবঙ কম্পিউটারের বিভিন্ন টিউটোরিয়াল এবং ফ্রি ডাউনলোড করার জন্য ভিজিট করতে পারেনhttp://www.masterml.blogspot.com

  10. One can easily find all Bangladeshi Bangla & English newspaper web address along with popular international newspaper sites. Links of Bangladeshi Universities. Necessary website link like sports, social network website, latest breaking news in every moment.

  11. লেখাটি ভাল লেগেছে। ধন্যবাদ। যারা বাংলা গল্প ও কমিক পড়তে ও নিজেও গল্প লিখতে চান তাদের জন্য একটি ভাল ওয়েবসাইট হল blackhash.weebly.com দয়া করে ওয়েবসাইটটি ভিজিট করুন।

  12. লেখাটা পড়ে ভাল লাগলো। আশা করি আমার Site এই পন্থা গুল কাজে লাগিয়ে ভাল ফল পাবো।
    লেখকে অনেক ধন্যবাদ।

  13. আপনার লেখা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ১ম পর্ব পড়লাম এবং অনেক বন্ধুদের সাইটগুলোই মাঝে মাঝে পড়ি। আপনাদের অনুপ্রেরণায় ও সহযোগিতায় আমিও একটি সাইট তৈরী করার চেষ্টা করছি, এরকম সহযোগিতামূলক টিপস পেলে কৃতজ্ঞ থাকবো। আমার সাইটটি http://www.anjwali.com । প্রয়োজনীয় টিপস দিয়ে সহযোগিতা করুন।

  14. Wow, superb blog layout! How long have you been blogging for? you make blogging look easy. The overall look of your web site is excellent, let alone the content!. Thanks For Your article about সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিপস : প্রাথমিক ধারণা | টিউটোরিয়ালবিডি .

  15. অসাধারন লেখা আমিও নতুন একটা সাইট এর জনঃ উঠে পড়ে লেগেছি আফেলিয়েট মারকেটিং
    এর জন
    click

  16. অসাধারন লেখা আমিও নতুন একটা সাইট এর জনঃ উঠে পড়ে লেগেছি আফেলিয়েট মারকেটিং
    এর জন

Leave a Comment